বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Saturday, September 21, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » দুর্নীতিবিরোধী বিল পাস না হলে পদত্যাগ করব : কেজরিওয়াল

দুর্নীতিবিরোধী বিল পাস না হলে পদত্যাগ করব : কেজরিওয়াল 

kajriol ai

ইন্টারন্যাশনাল ডেস্ক : দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, দুর্নীতিবিরোধী জন লোকপাল বিল পাস না হলে পদত্যাগ করব। রোববার তিনি এ ঘোষণা দেন।

এদিকে কংগ্রেস বলেছে, কোনো ‘অসাংবিধানিক’ বিলকে তারা সমর্থন দেবেন না। এ নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কেজরিওয়ালের বিরোধ আবার চরমে ওঠার আশঙ্কা দেখা দিয়েছে।

রোববার দিল্লির সাহিত্য উৎসবে কেজরিওয়াল এক সাক্ষাৎকারে বলেন, ‘আমার কাছে জন লোকপাল ও স্বরাজ বিল দু’টি খুব গুরুত্বপূর্ণ। এগুলো কোনো কারণে যদি পাস না হয়, তাহলে আমার ক্ষমতায় থাকার কোনো কারণ নেই। সেক্ষেত্রে আমি পদত্যাগ করব।’ দুর্নীতিবিরোধী এ আইন পাস না হলে জনগণই কংগ্রেস ও বিজেপিকে শিক্ষা দেবে বলে জানান তিনি।

এই বিলে মুখ্যমন্ত্রী থেকে শুরু করে সব স্তরের সরকারি কর্মকর্তাদের দুর্নীতির বিচারের আওতায় আনা হয়েছে। এতে সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ডের প্রস্তাব করা হয়েছে। আর স্বরাজ বিলে কেন্দ্রীয় শাসনের পরিবর্তে ক্ষমতার বিকেন্দ্রীকরণের কথা বলা হয়েছে।

কেজরিওয়াল জানান, আগামী বৃহস্পতিবার দিল্লির বিধানসভায় বিল দু’টি উত্থাপন করা হবে। আর শনিবার স্বরাজ বিলটি পাস হবে। জন লোকপাল বিল পাসে জনসমর্থন সৃষ্টিতে আগামী রোববার দিল্লির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে এক বিশেষ সমাবেশ আয়োজনের চেষ্টা চলছে। এদিকে, দিল্লি প্রদেশ কংগ্রেস কমিটির প্রধান অরবিন্দর সিং বলেছেন, আমরা জন লোকপাল বিলকে সমর্থন দেব, যদি তা আইন অনুযায়ী হয়। তবে এ বিলটি বিধানসভায় উত্থাপন করা নিয়ে যেভাবে আইনকে বিদ্রুপ করা হয়েছে, তা কখনোই গ্রহণযোগ্য নয়।’ মুখ্যমন্ত্রী কেজরিওয়াল সংবিধানের ঊর্ধ্বে নন উল্লেখ করে অরবিন্দর আরো বলেন, মুখ্যমন্ত্রী নিজেকে ‘আম আদমি’ হিসেবে দাবি করলে তাঁর সেরকম আচরণ করা উচিত। সংবিধানের চেয়ে বড় কিছু হওয়ার চেষ্টা করা তাঁর উচিত নয়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone