বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Friday, September 20, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » বিনোদন » চলচ্চিত্রে সুবাতাস : তথ্য মন্ত্রণালয়ই করছে ৬৮ সিনেপ্লেক্স

চলচ্চিত্রে সুবাতাস : তথ্য মন্ত্রণালয়ই করছে ৬৮ সিনেপ্লেক্স 

154307untitled-3-1571581393845

দেশের চলচ্চিত্রে অশ্লীলতা জেঁকে বসার পর দর্শক যেভাবে সিনেমা হল থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল, সে পরিস্থিতির খুব একটা পরিবর্তন এখনো হয়নি। বলা চলে নারী দর্শকরা এখনো হলবিমুখ। নায়ক-নায়িকাদের দুঃখ-সুখে সমব্যথী হতে আর হলে ফেরেনি তারা। এ পরিস্থিতি থেকে উত্তরণের চেষ্টা করা হয়েছে অনেকবার। তার পরও সিনেমার দর্শক হলবিমুখই রয়ে গেছে।

দেশের অনেক সিনেমা হলের পরিবেশ স্বাভাবিক থাকলেও সুস্থ বিনোদনপ্রেমীরা আর সেখানে ফিরে যেতে সাহস পায়নি। এর সঙ্গে যুক্ত হয়েছে প্রযুক্তির ধাক্কা। দেশের বেশির ভাগ সিনেমা হলে নেই প্রদর্শনের প্রয়োজনীয় সরঞ্জাম। ফলে বিনোদনের জন্য বিকল্প হিসেবে দর্শকরা বেছে নিয়েছে ঘরে বসে সিনেমা দেখার পথ। এসব কারণে দর্শকশূন্যতায় বন্ধ হতে থাকে একের পর এক সিনেমা হল। যেগুলো খোলা ছিল, করোনা মহামারি সেগুলোতেও ঝুলিয়ে দেয় অনির্দিষ্ট সময়ের তালা। সব মিলিয়ে দেশের সিনেমা হলগুলোর পরিস্থিতি এমন দাঁড়ায়, সেখানে আর প্রবেশের পরিবেশ নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের বহু উপজেলায় এখন আর যেমন সিনেমা হল নেই, ২৫টি জেলাসহ রাজশাহীর মতো বিভাগীয় শহরেও নেই সিনেমা হল। সাদাকালো যুগের পর নব্বইয়ের দশকে দেশে সিনেমা হলের সংখ্যা ছিল এক হাজার ৪৩৫। বর্তমানে এই সংখ্যা দাঁড়িয়েছে ৯৫। আবার এর মধ্যে মাত্র ৬৫টি সিনেমা হল প্রদর্শনযোগ্য। এই হিসাব কালের কণ্ঠকে দিয়েছেন প্রযোজক সমিতির সাবেক সভাপতি খোরশেদ আলম খসরু।

এত কিছুর পরও সিনেমা হল নিয়ে রয়েছে বেশ কয়েকটি আশা-জাগানিয়া সংবাদ। চলচ্চিত্রশিল্পকে রক্ষায় সরকারি-বেসরকারি উদ্যোগে দেশজুড়ে সিনেপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। শুধু তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকেই ৬৮টি অত্যাধুনিক সিনেপ্লেক্স তৈরি করা হচ্ছে। আর বেসরকারি পর্যায়ে স্টার সিনেপ্লেক্স দেশজুড়ে আধুনিক প্রযুক্তির সিনেমা হল নির্মাণের উদ্যোগ নিয়েছে। এত দিন ঢাকায় সীমাবদ্ধ থাকলেও এবার ঢাকার বাইরে সিনেপ্লেক্স চালু করা হবে। এই উদ্যোগে প্রথমে বগুড়ায় চালু করা হচ্ছে সিনেপ্লেক্স। পর্যায়ক্রমে কুমিল্লা, রাজশাহী ও সৈয়দপুরে নির্মিত হবে স্টার সিনেপ্লেক্স। আবার দেশজুড়ে নিম্ন আয়ের মানুষের বিনোদনের জন্য সিনেমা হল চেইন চালুর পরিকল্পনাও নিয়েছে স্টার সিনেপ্লেক্স।

স্টার সিনেপ্লেক্সে বাংলাদেশের ছবি কত ভাগ প্রদর্শিত হবে জানতে চাইলে স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব রহমান রুহেল বলেন, ‘আমাদের দেশে যে মানের ছবি নির্মাণ করা হচ্ছে তার বেশির ভাগ সিনেপ্লেক্সে প্রদর্শনযোগ্য নয়। এর কারণ প্রযুক্তিগত ত্রুটি, সাউন্ড কোয়ালিটি, কালার রেজল্যুশন। ভালো গল্পের আন্তর্জাতিক মান মেনে ছবি নির্মাণ করা হলে সব প্রদর্শিত হবে। এর জন্য দরকার সিনেমার জন্য ভালো গল্প এবং বাজেট। তাহলেই দেশে ভালো চলচ্চিত্র নির্মাণ সম্ভব।’

২০০৫ সালে বন্ধ হয়ে যায় পুরান ঢাকার ইসলামপুরের ঐতিহ্যবাহী লায়ন সিনেমা হল। পুরান ঢাকাবাসীর জন্য এটি ছিল দুঃসংবাদ। তবে এবার সুখবর হচ্ছে, শিগগিরই বুড়িগঙ্গার ওপারে কেরানীগঞ্জে চালু হচ্ছে নতুন চারটি সিনেপ্লেক্স। নামকরণ হয়েছে লায়ন সিনেমাস। আগামী ডিসেম্বরে খুলে দেওয়া হবে এই চারটি হল। নির্মাতা কাজী হায়াত বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন।

বাংলাদেশ হল মালিক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল কালের কণ্ঠকে জানান আরেকটি সুখবর। সিনেমা হল খাতে প্রণোদনা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক হাজার কোটি টাকা দিচ্ছেন। এই অর্থ দিয়ে বেসরকারি উদ্যোগে সিনেপ্লেক্স নির্মাণ করা হবে। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী এক হাজার কোটি টাকা দিচ্ছেন। এটি ব্যাংক লোন নয়, তহবিল থেকে প্রণোদনা। অনেকে এই অর্থ নিয়ে সিনেপ্লেক্স নির্মাণ করবে। শ্রীনগরে আমার সিনেমা হল স্বপ্নপুরী। এটিতে এবার আমি অত্যাধুনিক সুবিধা যুক্ত করে নতুন করে চালু করব।’

প্রণোদনার বিষয়ে প্রযোজক সমিতির সাবেক সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘প্রধানমন্ত্রী যে এক হাজার কোটি টাকা প্রণোদনা দিচ্ছেন, তাতে দেশে সিনেপ্লেক্সের সংখ্যা অনেক বাড়বে। আমি নিজেও একটি সিনেপ্লেক্স বানাব। এরই মধ্যে জমি কিনেছি। ঢাকার দক্ষিণখানে হবে আমার সিনেপ্লেক্স।’

বগুড়ায় স্টার সিনেপ্লেক্সের মাল্টিপ্লেক্স সিনেমা হলটি আগামী বছরের মাঝামাঝি চালু করার পরিকল্পনা করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মাহবুব রহমান রুহেল। নান্দনিক পরিবেশ, অত্যাধুনিক প্রযুক্তির সাউন্ড সিস্টেম, জায়ান্ট স্ক্রিনসহ বিশ্বমানের সিনেমা হলের সব সুযোগ-সুবিধা থাকবে এই হলে। দেশের চলচ্চিত্রশিল্পের প্রসারে এই পদক্ষেপ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

তথ্য মন্ত্রণালয়ের ৬৮টি সিনেপ্লেক্স
তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকেও ৬৮টি অত্যাধুনিক সিনেপ্লেক্স তৈরি করা হচ্ছে। সূত্র জানায়, তথ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে দেশের ৬৪টি জেলায় তৈরি হবে তথ্যকেন্দ্র, যেখানে একটি করে অত্যাধুনিক সিনেপ্লেক্সও নির্মাণ করা হবে। এটির প্রক্রিয়াও প্রায় চূড়ান্ত। এই উদ্যোগে দেশজুড়ে সিনেমা দেখতে দর্শকরা নতুন আঙ্গিকে সিনেমা হল পাবে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone