বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Sunday, September 22, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » নরওয়ের উত্তরে মহড়া, ডেনমার্ককে কঠোর হুঁশিয়ারি রাশিয়ার

নরওয়ের উত্তরে মহড়া, ডেনমার্ককে কঠোর হুঁশিয়ারি রাশিয়ার 

030745Rasia_kalerkantho_pic

ডেনমার্কের বোর্নহোমে ন্যাটোর সেনা সমাবেশের অনুমতি দেওয়ায় কোপেনহেগেনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত দেশটির সরকারকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন। এদিকে বুধবার সইডেনের জাতীয় নিরাপত্তা- এবং পররাষ্ট্র নীতির ওপর পার্লামেন্টে এক অনির্ধারিত আলোচনায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডে রাশিয়ার নাম উচ্চারণ না করে ‘বর্হিশক্তি’র তরফ থেকে সুইডেনে সশস্ত্র হামলার আশংকা প্রকাশ করেন।

নরওয়ের উত্তর সীমানা ঘেঁষা ব্যারেন্টস সাগরে রাশিয়া বড় সামরিক মহড়া চালাচ্ছে।   রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে বিরাজমান উত্তেজনার মধ্যে বুধবার কোপেনহেগেনে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্লাদিমির ভি বারবিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ডেনমার্ক যদি বোর্নহোমে ন্যাটোর সেনা সমাবেশের অনুমতি দিলে এবং বিদেশি সেখানে অবস্থান নিলে রাশিয়া ডেনমার্কের সঙ্গে সম্পর্ক পুর্নমূল্যায়ন করতে বাধ্য হবে।

বিজ্ঞাপন

ডেনমার্ক মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটোর অন্যতম সদস্য। গত সপ্তাহে ন্যাটোর এক যৌথ ঘোষণায় বলা হয়েছে, সদস্য দেশগুলোর পারস্পরিক প্রতিরক্ষা সহযোগিতা আরো গভীর করা হবে। সেই সূত্র ধরেই ডেনমার্কের কৌশলগত এলাকা বোর্নহোমে ন্যাটোভুক্ত বিভিন্ন দেশ থেকে সেনা সমাবেশ হতে থাকে। ডেনিশ প্রতিরক্ষামন্ত্রী মর্টেন বোডসকভকে বোর্নহোমে মার্কিন সেনা অবস্থান নেওয়ার ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি তার স্পষ্ট কোনো জবাব দেননি।

ডেনমার্কের দক্ষিণ-পূর্বে অবস্থিত বোর্নহোম বাল্টিক সাগরের প্রবেশপথে কোনো যুদ্ধ পরিস্থিতিতে রাশিয়া এবং ন্যাটো দুই পক্ষের জন্যই কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিকে নরওয়ের উত্তর উপকূল ঘেঁষা ব্যারেন্টস সাগরে রাশিয়া বড় ধরনের একটি সামরিক মহড়া চালাচ্ছে বলে জানিয়েছে নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয়। নরওয়েজীয় সশস্ত্র বাহিনীর মুখপাত্র এলিজাবেথ ইকেল্যান্ড বলেন, ওই এলাকায় চলমান মহড়াটি শীতল যুদ্ধের পর রাশিয়ার সবচেয়ে বড় মহড়া। মহড়ার জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ‘নোটাম’ (Notice to Air Missions) জারি করা হয়েছে রাশিয়ার আর্কটিক উপকূলের কোলগুজেভ দ্বীপ থেকে কোলা উপদ্বীপ এবং নরওয়ের উপকূল বরাবর প্রায় ১০০ কিলোমিটারেরও বেশি বিস্তৃত এলাকা জুড়ে। মহড়ায় রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের ২০টি যুদ্ধজাহাজ এবং দশটি যুদ্ধবিমান অংশ নিচ্ছে বলে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে জানিয়েছে রুশ নৌবাহিনী।

এছাড়াও মহড়ায় অংশ নিচ্ছে ওই নৌবহরের  অন্যতম বড় জাহাজ পারমাণবিক শক্তিচালিত ‘পিটার দ্য গ্রেট’ এবং একাধিক সাবমেরিন। রাশিয়ার এই সামরিক মহড়ার জবাবে মার্চের মাঝামাঝি সময়ে ন্যাটো ‘কোল্ড রেসপন্স’ নামে একটি সামরিক মহড়ার পরিকল্পনা করছে। এতে অংশ নেবে নরওয়ে, সুইডেন এবং ফিনল্যান্ডসহ মোট ২৫টি দেশ।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone