বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Saturday, September 21, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » রুশ বাহিনীকে ঠেকাতে যাচ্ছেন বিশ্বের ‘ভয়ঙ্করতম’ স্নাইপার

রুশ বাহিনীকে ঠেকাতে যাচ্ছেন বিশ্বের ‘ভয়ঙ্করতম’ স্নাইপার 

160639kievJPG800x483

আন্তর্জাতিক মহলে ‘ওয়ালি’ নামে খ্যাত বিশ্বের অন্যতম প্রতিভাবান স্নাইপারের সাহায্য পেতে যাচ্ছে ইউক্রেন। অব্যর্থ লক্ষ্যপূরণে এই স্নাইপারের জুড়ি মেলা ভার। একটি গুলি করেই দূর থেকে শত্রুপক্ষকে নিধন করতে পারদর্শী ৪০ বছর বয়সী এই বন্দুকধারী। অনেকের মতে, তিনি বিশ্বের ভয়ঙ্করতম স্নাইপার।

শত্রু হত্যায় দক্ষ এই স্নাইপারের জন্ম কানাডায়। তিনি রয়্যাল কানাডিয়ান ২২ রেজিমেন্টের সদস্য। রুশ আগ্রাসন ঠেকাতে কানাডা থেকে ওয়ালিকে নিয়ে আসার বন্দোবস্ত করেছে ইউক্রেন।

২০০৯ সাল থেকে ২০১১ পর্যন্ত চলা আফগান যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ওয়ালি। এ ছাড়া ২০১৫ সালে ইসলামিক স্টেটের (আইসিস) বিরুদ্ধে লড়াইয়ের সময়ও বড় ভূমিকা নিয়েছিলেন তিনি।

২০১৭ সালে আইসিসের বিরুদ্ধে লড়াইয়ে রয়্যাল কানাডিয়ান ২২ রেজিমেন্টের ওয়ালির এক সতীর্থ দুই মাইলেরও বেশি দূরত্ব থেকে এক আইসিস জঙ্গি নিধন করেন। এটি সবচেয়ে দূর থেকে চালানো স্নাইপার গুলি হিসেবে রেকর্ডও গড়ে। তবে অনেকেই মনে করেন, এই গুলিটি চালিয়েছিলেন স্বয়ং ওয়ালি।

এক দিনে একাই শত্রুপক্ষের ৪০ সদস্যকে হত্যা করেছিলেন ওয়ালি। ক্রেমলিনের পরিকল্পনা ভেস্তে দেওয়ার জন্য ৫২টি দেশ থেকে ইউক্রেনের সাহায্যার্থে এগিয়ে আসা দুই লাখেরও বেশি স্বেচ্ছাসেবকের মধ্যে ওয়ালিও একজন।

কিছুদিন আগে পর্যন্ত একজন কম্পিউটার বিশারদ হিসেবে কাজ করছিলেন ওয়ালি। মস্কো-কিয়েভ সংঘাত শুরু হতেই তিনি বিপদের মুখে পড়া ইউক্রেনকে সাহায্য করার জন্য ঝাঁপিয়ে পড়বেন বলেই সিদ্ধান্ত নিয়েছেন।

স্ত্রী এবং এক বছরের সন্তানকে রেখে যুদ্ধে নামার জন্য প্রস্তুত ওয়ালি। তবে নিরাপত্তার কারণে ওয়ালির মতো পারদর্শী সেনা সদস্যদের পরিবারের তথ্য গোপন রাখা হয়।

সম্প্রতি তিনি বলেন, ইউক্রেনকে ধ্বংস হতে দেখে মনে হচ্ছিল আমার নিজের সন্তান কষ্টে আছে। সেই কারণেই তিনি কিয়েভ সরকারকে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

মানবিকতার খাতিরেই এই যুদ্ধে ইউক্রেনের পক্ষ নিতে চলেছেন বলেও তিনি জানান।

ইতোমধ্যেই ওয়ালির মতো ১০ হাজার প্রশিক্ষিত সেনা সদস্যকে নিয়ে একটি বিশেষ দল গঠন করতে চলেছে ইউক্রেন। এই দলে থাকবেন এক লাখ ২০ হাজার স্বেচ্ছাসেবকও।

যুদ্ধক্ষেত্রে আরো সাহায্য পেতে আন্তর্জাতিক সশস্ত্র বাহিনীর কাছেও সাহায্য চেয়ে বার্তা পাঠিয়েছিলেন জেলেনস্কি।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone