বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Friday, September 20, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » মারিওপোলের কেন্দ্রস্থলে বন্দুকযুদ্ধ চলছে

মারিওপোলের কেন্দ্রস্থলে বন্দুকযুদ্ধ চলছে 

1041592632988876219_1945

ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত মারিওপোল শহরের মেয়র জানিয়েছেন, রুশ ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে বন্দুকযুদ্ধ শহরের কেন্দ্রস্থলে পৌঁছেছে। শহরের ৯০% স্থাপনা বোমা ও গোলায় কমবেশি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে বলে জানা গেছে। প্রায় চার লাখ মানুষ সেখানে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে আটকা পড়ে আছে।

মারিওপোল থেকে নিরাপদ করিডরের মাধ্যমে শুক্রবারও বেসামরিক লোকদের সরিয়ে নেওয়া হয়।

বিজ্ঞাপন

ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, শুক্রবার আরো প্রায় পাঁচ হাজার লোক পালিয়ে যেতে সক্ষম হয়। পালিয়ে আসা লোকজন শহরের অবস্থা ভয়াবহ বলে জানিয়েছে।

টানা বোমাবর্ষণে মারিওপোলে বিদ্যুৎ, ঘর গরমের ব্যবস্থা এবং পানীয় জল সরবরাহ বন্ধ। কর্মকর্তারা শুক্রবার গভীর রাতে বলেন, মারিওপোল থেকে আজভ সাগরে যাওয়ার পথ বন্ধ হয়ে গেছে।

উদ্ধারকারীরা এখনো বোমায় বিধ্বস্ত শহরের থিয়েটার ভবনের ধ্বংসস্তূপ পরিষ্কার করছেন। বুধবার সেখানে রাশিয়ার বোমা আঘাত হানে। রুশ কর্তৃপক্ষ অবশ্য সেখানে হামলার কথা অস্বীকার করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির তথ্য মতে, ভবনটির ভূগর্ভস্থ কক্ষে তখন প্রায় ১৩ শ লোক আশ্রয় নিয়েছিল। বোমারু বিমানের হামলা এড়াতে এর প্রাঙ্গণে রুশ ভাষায় লেখা ছিল ‘শিশু’ কথাটি।

বোমার আঘাতের পর ধ্বংসস্তূপের নিচ থেকে কয়েক শ লোককে বের করে আনা হয়। আরো অনেক শ লোক আটকা পড়ে আছে বলে শুক্রবার  রাতে বলা হয়েছিল।

এদিকে দক্ষিণের আরেক কৌশলগত শহর মাইকোলাইভে সেনাবাহিনীর ব্যারাকে রুশ হামলায় ৩০ জনের বেশি হতাহত হয়েছে বলে ইউক্রেনের একজন এমপি জানিয়েছেন।

প্রেসিডেন্ট জেলেনস্কি এর আগে বলেছেন, রাশিয়ার গোলাগুলি মারিওপোল থেকে কার্যকরভাবে মানবিক করিডর স্থাপন ব্যাহত করছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone