বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Friday, September 20, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ইউরোপে গ্যাস সরবরাহ আবারও কমিয়ে দিচ্ছে রাশিয়া

ইউরোপে গ্যাস সরবরাহ আবারও কমিয়ে দিচ্ছে রাশিয়া 

091257gaz800x483

রাশিয়ান এনার্জি জায়ান্ট গ্যাজপ্রম জানিয়েছে, রক্ষণাবেক্ষণের কাজের কারণে নড স্ট্রিম-১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে আবারও ব্যাপকভাবে গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়া হবে।

এদিকে জ্বালানি সংকটে নাকাল জার্মানিসহ পুরো ইউরোপ। ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে ক্ষণে ক্ষণে বদল হচ্ছে রাশিয়া থেকে আসা প্রাকৃতিক গ্যাসের পাইপলাইন নর্ডস্ট্রিম-১ এর গতিপ্রকৃতি।

দিন কয়েক আগেই গ্যাস সরবরাহ স্থগিত করে দিয়েছিল রাশিয়া।

বিজ্ঞাপন

তারপর আবারও গ্যাস সরবরাহ চালু হয়। এক সপ্তাহ না যেতেই বুধবার থেকে আবারও পাইপলাইন মেরামত, টারবাইন বদল ও রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে গ্যাস সরবরাহ ৪০ শতাংশ থেকে কমিয়ে মাত্র ২০ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে গ্যাজপ্রম ও নর্ডস্ট্রিম কর্তৃপক্ষ।

এতে জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে আবারও গ্যাস সংকট চরম আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নর্ড স্ট্রিম কর্তৃপক্ষ জানায়, গ্যাস পাইপলাইনটির দুটি টারবাইনের একটিতে ত্রুটি ধরা পড়ায় গ্যাসের নিয়মিত সরবরাহ কমিয়ে আনা হয়েছে।

তবে জার্মান অর্থ ও জ্বালানিমন্ত্রী জানান, পাইপলাইনে প্রকৌশলগত ত্রুটি থাকার বিষয়টি পুরোটাই মিথ্যা ও সাজানো। জার্মানিসহ পুরো ইউরোপের অর্থনীতি ধ্বংস করতেই রাশিয়া গ্যাস নিয়ে নোংরা খেলায় মেতে উঠেছে।

ইউরোপীয় ইউনিয়নের অভিযোগ, গ্যাসকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া। মস্কো ইউরোপের বিরুদ্ধে ‘গ্যাস যুদ্ধ’ চালাচ্ছে এবং মানুষের ওপর আক্রমণ চালাতে গ্যাসের সরবরাহ বন্ধ করার অভিযোগ করেছে ইউক্রেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গ্যাস নিয়ে রুশ প্রেসিডেন্ট ইউরোপের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছে।

রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাসের সবচেয়ে নির্ভরযোগ্য লাইনটিতে গ্যাস সরবরাহ ক্রমশ বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি নিয়ে রাশিয়ার ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফান ডার লাইয়েন। গ্যাস সংকট নিয়ে মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউর দেশগুলোর জ্বালানি মন্ত্রীদের সঙ্গে বৈঠকের কথাও রয়েছে তার।

এর আগে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিরোধিতা করায় বুলগেরিয়া, ডেনমার্ক, পোল্যান্ড, নেদারল্যান্ডস ও ফিনল্যান্ডে গ্যাসের নিয়মিত সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone