বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Thursday, September 19, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » রুশ পর্যটকদের ভিসা বন্ধের জোর দাবি ফিনিশ দলগুলোর

রুশ পর্যটকদের ভিসা বন্ধের জোর দাবি ফিনিশ দলগুলোর 

131109visaJPG800x483

ফিনল্যান্ডের চারটি প্রধান রাজনৈতিক দল গত ২৫ জুলাই যৌথভাবে রুশদের জন্য পর্যটক ভিসা দেওয়া বন্ধের দাবি উত্থাপন করেছে বলে ফিনিশ গণমাধ্যমগুলো জানিয়েছে। এ ব্যাপারে ফিনল্যান্ডের পরিবার ও কল্যাণ মন্ত্রী এবং বর্তমান ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী আকি লিন্ডেন বলেছেন, সরকারকে যত দ্রুত সম্ভব বিষয়টি নিয়ে ভাবা উচিত এবং একটা সিদ্ধান্ত নেওয়া উচিত।

তিনি ফিনল্যান্ডের দৈনিক হেলসিংগিন সানোমাটের সাংবাদিকের এক প্রশ্নের জবাবে বলেন, রুশদের পর্যটক ভিসা বন্ধ করতে আইনি প্রক্রিয়াটি তদন্ত করাতে হবে এবং যত দ্রুত এটা করা হবে, ততই মঙ্গল।

করোনাভাইরাস মহামারির পরে এ বছর ১৫ জুলাই থেকে রাশিয়ার সাথে সীমান্ত পুনরায় খোলার পর থেকে ফিনিশ সীমান্ত নীতি সমালোচিত হয়েছে।

বিজ্ঞাপন

সমালোচকরা যুক্তি দিয়ে বলেছেন, ফিনল্যান্ডের বর্তমান সীমান্ত নীতি রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের ভ্রমণ নিষেধাজ্ঞাগুলোকে অবজ্ঞা করার শামিল, যা রাশিয়ানদের ফিনল্যান্ডের ভূমি ব্যবহার করে ইউরোপের অন্যান্য দেশে যাওয়ার সুযোগ করে দেয়।

প্রসঙ্গত, ইউক্রেনের যুদ্ধের কারণে রাশিয়ার সাথে সীমান্তবর্তী দেশ হিসেবে এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়া এরই মধ্যে রাশিয়ান পর্যটকদের ভ্রমণ ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে।

সামলিংস্পার্টিয়েট দলের উপনেতা জুক্কা কোপরা প্রশ্ন তুলে বলেন, এটা কি ঠিক, যে রুশরা ইউক্রেনের নাগরিকদের হত্যা করছে এবং যে ইউক্রেন ভবিষ্যতের ইইউর সদস্য দেশ হতে যাচ্ছে, সেই রুশরা ফিনল্যান্ডের ভূমি ব্যবহারের মাধ্যমে সারা ইউরোপ ভ্রমণ করার সুযোগ পাবে?

ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্র্যাটদের পার্লামেন্টারি গ্রুপের নেতা আন্টি লিন্ডম্যান বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার নৃশংস যুদ্ধ চলছে প্রতিদিন এবং এই পরিস্থিতিতে রাশিয়ার সাথে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখা একেবারেই অসম্ভব।

এ ছাড়াও ফিনল্যান্ডের ট্রু ফিনস এবং সেন্টার পার্টিও বিশ্বাস করে যে, রুশদের ফিনল্যান্ডে পর্যটন ভিসা দেওয়া উচিত নয়। তবে ফিনল্যান্ডের গ্রিনস পার্লামেন্টারি গ্রুপ এখনো এ বিষয়ে তাদের অবস্থান পরিষ্কার করেনি।

গত সপ্তাহে ফিনল্যান্ডে ইউক্রেনের রাষ্ট্রদূত ওলগা ডিব্রোভা বলেছিলেন, তিনি বিশ্বাস করেন রুশদের বাজার করার জন্য পর্যটন ভিসায় ফিনল্যান্ড ভ্রমণ করার সুযোগ দেওয়াটা মারাত্মক ভুল, যখন রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone