বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Friday, September 20, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » জেলেনস্কির মারাত্মক অভিযোগচীনের বিরুদ্ধে

জেলেনস্কির মারাত্মক অভিযোগচীনের বিরুদ্ধে 

Screenshot_5

সুইজারল্যান্ডে আসন্ন শান্তি সম্মেলন বানচাল করতে চীনের ভূমিকার সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। সিঙ্গাপুরে তিনি আরো বেশি দেশের উদ্দেশে ইউক্রেনকে সহায়তার আহ্বান জানিয়েছেন। ২০২২ সালে ইউক্রেনের উপর হামলার ঠিক আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীন সফরের সময়ে দুই দেশ ‘সীমাহীন’ মৈত্রীর অঙ্গীকার করেছিল। ইউক্রেন যুদ্ধের বিষয়ে চীন ‘নিরপেক্ষ’ অবস্থানের দাবি করে আসছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এবার পরোক্ষভাবে চীনের বিরুদ্ধে রাশিয়াকে প্রত্যক্ষ মদত দেয়ার একাধিক অভিযোগ আনলেন। তার মতে, চীনের মদতের কারণেও ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের অভিযোগ, সুইজারল্যান্ডে আসন্ন ইউক্রেন শান্তি সম্মেলন বানচাল করতে রাশিয়ার সহায়তা করছে চীন। রাশিয়া সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ায় চীনও সম্মেলনে যোগ না দেয়ার ইঙ্গিত দিচ্ছে।

সরাসরি নাম না নিয়েও জেলেনস্কি বলেন, অন্যান্য অনেক দেশের উপর সম্মেলনে অংশ না নেয়ার জন্য চাপ সৃষ্টি করছে চীন। সিঙ্গাপুরে ‘শাংরি লা ডায়ালগ’ নামের প্রতিরক্ষা সংক্রান্ত সম্মেলনে সশরীরে যোগ দিয়ে জেলেনস্কি এশিয়ার দেশগুলোর সমর্থন আদায়ের চেষ্টা করছেন।

রাশিয়ার হামলা মোকাবেলায় তিনি ইউক্রেনের জন্য সামরিক সহায়তারও আবেদন জানান। সুইজারল্যান্ডে ইউক্রেন শান্তি সম্মেলনে শীর্ষ নেতাদের উপস্থিত থাকারও অনুরোধ করেন জেলেনস্কি। তার মতে, এখনো পর্যন্ত প্রায় ১০০ দেশ ও প্রতিষ্ঠান সম্মেলনে অংশ নেয়ার অঙ্গীকার করেছে।

চীন জেলেনস্কির অভিযোগ সম্পর্কে সরাসরি মন্তব্য করেনি। তবে সম্মেলনে উপস্থিত চীনা প্রতিরক্ষামন্ত্রী দং জুন তার সাথে সাক্ষাৎ করেননি। ইউক্রেনে শান্তি ফেরাতে চীন নিজস্ব পরিকল্পনা পেশ করলেও এখনো সেই শান্তির পরিবেশ সৃষ্টি হয়নি বলে দাবি করছে।

বেইজিং-এ চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং শুক্রবার বলেন, আন্তর্জাতিক সমাজ এ ক্ষেত্রে চীনের প্রত্যাশা এখনো পূরণ করেনি।

আগামী ১৫ ও ১৬ জুন সুইজারল্যান্ডের সম্মেলনে ইউক্রেনের প্রধান মদতকারী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো-বাইডেনের উপস্থিতি নিয়েও সংশয় রয়েছে। নির্বাচনি প্রচারে ব্যস্ত বাইডেন শেষ পর্যন্ত উপস্থিত থাকতে না পারলে সম্মেলনের গুরুত্ব কমে যাবে বলে আশঙ্কা করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কির মতে, এর ফলে পুতিনের কাছে ভুল বার্তা যাবে। তিনি রোববার সিঙ্গাপুরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে আলোচনা করেন। তিনি সাংবাদিকদের কাছে আলোচনার ফল নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। অস্টিনও ইউক্রেনের জন্য প্রায় ৫০টি দেশের কোয়ালিশনের সহায়তা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।
সূত্র : ডয়চে ভেলে

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone