বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Saturday, October 19, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » বিবিধ » ছোটদের সালাম দেওয়া সুন্নত

ছোটদের সালাম দেওয়া সুন্নত 

pn
সালাম ইসলামের সম্ভাষণমূলক সুন্নত ইবাদত। যা ছোট-বড় নির্বিশেষে সবার মধ্যেই চর্চা করার তাগিদ দেয় ইসলাম। কেবল বড়দেরই ছোটরা সালাম দেবে, ইসলাম এমন শিক্ষা দেয় না। ছোটরা যেমন বড়দের সালাম দেবে, তেমনি বড়রাও ছোটদের সালাম দেবে। যে আগে দেখা করবে, সেই সালাম দেবে। ছোটদের সালাম দেওয়া কোমল হৃদয় ও স্নেহশীলতার পরিচায়ক। রাসুল (সা.) শিশু-কিশোরদেরও সালাম দিতেন। হাদিসে এরকম অনেক গল্প ও ঘটনা বর্ণিত হয়েছে।
হজরত আনাস (রা.) ছিলেন একজন বালক সাহাবি এবং রাসুল (সা.)-এর ঘরের খাদেম। দশ বছর বয়স থেকে তিনি রাসুল (সা.)-এর খেদমতে নিয়োজিত হয়েছিলেন। প্রায় দশ বছর নবীজির খেদমত করেন তিনি। বয়সে বালক হওয়ায় তিনি কাজের শেষে মাঝেমধ্যে খেলাধুলায় অংশ নিতেন। নবীজিও তার পিছে পিছে গিয়ে তাকে ও তার বন্ধুদের সালাম দিতেন।
হজরত আনাস (রা.) বর্ণনা করেন, ‘একদিন আমি রাসুল (সা.)-এর খেদমতে ছিলাম। এরপর যখন দেখি আমার খেদমত শেষ হয়েছে তখন রাসুল (সা.) দ্বিপ্রহরের বিশ্রাম করবেন ভেবে বালকদের খেলার জায়গার উদ্দেশে বেরিয়ে পড়ি। সেখানে দাঁড়িয়ে আমি খেলা দেখছিলাম। এমন সময় হঠাৎ রাসুল (সা.) এসে পড়লেন এবং বালকদের সালাম দিলেন, যারা খেলাধুলা করছিল’ (মুসনাদে আহমদ, হাদিস : ১৩০২২)। তার থেকে আরও একটি হাদিস বর্ণিত হয়েছে, তিনি বলেন, রাসুল (সা.) একবার কিছু শিশু-কিশোরের পাশ দিয়ে যাচ্ছিলেন। তখন তিনি তাদের সালাম দিয়েছেন।’ (মুসলিম : ২১৬৮)

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone