বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Friday, October 25, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » আবারও আলাদা বিভাগ হচ্ছে নবম শ্রেণি থেকে

আবারও আলাদা বিভাগ হচ্ছে নবম শ্রেণি থেকে 

বুধবার (২১ আগস্ট) বিকেলে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জাজান তিনি।

১৯৫৯ সালে নবম শ্রেণি থেকে বিভাগ বিভাজন চালু হয়েছিল এবং ৬৫ বছর ধরে এটি বিদ্যমান ছিল। স্বাধীনতার পর বিভিন্ন সময় শিক্ষাক্রম পরিবর্তন হলেও এই প্রথা অপরিবর্তিত ছিল। তবে চলতি বছর নতুন শিক্ষাক্রম অনুযায়ী, সব শিক্ষার্থী এক বইয়ে পড়াশোনা করছে এবং বিভাগ বিভাজন নেই।

নতুন শিক্ষাক্রম নিয়ে বিভিন্ন মতামত রয়েছে; কিছু মানুষ বিভাগ বিভাজনকে সমর্থন করছে, আবার অনেকে একমুখী পদ্ধতিকে ভালো বলছেন।

ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, নবম শ্রেণি থেকে আবারও বিষয়ভিত্তিক বিভাগ আলাদা থাকবে।

এবার বই ছাপাতে কোনো ধরনের দুর্নীতি হবে না জানিয়ে শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা বলেন, ‘ইতোমধ্যে যেসব বই ছাপার দরপত্র আহ্বান করা হয়েছিল, তা বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে। এবার বই ছাপার মান ও কাগজের মান ভালো হবে। কারণ, এবার দুর্নীতি হবে না।

ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, নতুন বছরের পাঠ্যপুস্তকের মলাটসহ ভেতরের বিষয়বস্তু পরিবর্তন করা হবে। শিক্ষাক্রম সংস্কারের প্রাথমিক পদক্ষেপ নিতে হবে। যতটুকু সময় পাওয়া যায় আমরা এই শিক্ষাক্রম সংস্কারে পদক্ষেপ নেব।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone