বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Saturday, October 26, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ভারতে ১৫৬ ওষুধ নিষিদ্ধ

ভারতে ১৫৬ ওষুধ নিষিদ্ধ 

1

খোলা বাজারে ফের কয়েকটি ওষুধ নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত সরকার। এবার ১৫৬টি ওষুধকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গুণমান পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর এই ককটেল ওষুধগুলোকে নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত সরকর। যে ওষুধগুলো নিষিদ্ধ করা হয়েছে সেগুলো ককটেল ওষুধ।

ককটেল মানে হলো একটি ওষুধের মধ্যে অনেক ওষুধের মিশ্রণ। বিশেষজ্ঞ টিম এই ওষুধগুলো পরীক্ষা করে দেখেছে এগুলো রোগীদের পক্ষে ঠিক নয়। তাই এগুলোকে নিষিদ্ধ ঘোষণা করা হলো। এগুলোর মধ্যে সর্দি-জ্বরের অ্যান্টিবায়োটিক, পেইনকিলার, মাল্টিভিটামিন রয়েছে। ভারত সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, মেফেনামিক অ্যাসিড + প্যারাসিটামল ইনজেকশন, লিভোসেট্রিজাইন + ফেনিলেফ্রিন এইচসিএল + প্যারাসিটামল, ক্যামিলোফিন ডাইহাইড্রোক্লোরাইড ২৫ এমজি + প্যারাসিটামল ৩০০ এমজি, প্যারাসিটামল + ক্লোরফেনির্মাইন মালেট + ফেনিল প্রোপানোলামিনসহ একাধিক ওষুধ নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

এর আগেও ২০২৩ সালে ৩৪৪টি ওষুধকে নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত সরকার। এরফলে সাময়িক অস্বস্তিতে পড়েছিল সাধারণ মানুষ। তবে এবার ফের একবার এই সিদ্ধান্তের ফলে সমস্যায় পড়তে পারেন এই ওষুধ ব্যবহারকারী রোগীরা। তবে বিকল্প হিসেবে অন্য ওষুধ তারা খেতে পারে বলেও জানিয়ে দিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

সূত্র : আজকাল

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone