বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|Friday, October 18, 2024
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ‘মিল্টন’ ফ্লোরিডায় আঘাত হানতে পারে

‘মিল্টন’ ফ্লোরিডায় আঘাত হানতে পারে 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্থানীয় সময় আজ বুধবার রাতে আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মিল্টন’। এটি অঙ্গরাজ্যটির টম্পা থেকে ৫২০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

ধারণা করা হচ্ছে, গত এক শ’ বছরের মধ্যে এটি সবচেয়ে বিধ্বংসী ঝড় হতে পারে। যুক্তরাষ্ট্রের টম্পা থেকে এএফপি জানায়।

সাধারণ মানুষ যেন হারিকেনটির শক্তি বুঝতে পারেন সেজন্য টম্পার মানুষকে বিভিন্ন সতর্কতা দেয়া হচ্ছে। জাতীয় আবহাওয়া সার্ভিস সর্বশেষ এক বিবৃতিতে বলেছে, ‘যদি ঝড়টির গতি পথ একই রকম থাকে, এটি হবে গত এক শ’ বছরের মধ্যে সবচেয়ে বিধ্বংসী। মিল্টন এখনো ফ্লোরিডা উপকূলের জন্য প্রাণঘাতি ঝুঁকি হিসেবে অবস্থান করছে।’

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও সতর্ক করে বলেছেন, ‘মিল্টন’ গত এক শ’ বছরে যুক্তরাষ্ট্রে আঘাত হানা সবচেয়ে ভয়াবহ ঝড় হওয়ার আশঙ্কা রয়েছে।

এছাড়া, ফ্লোরিডাবাসীদের বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘এটি এখন জীবন-মৃত্যুর বিষয়।’

স্থানীয় কর্তৃপক্ষ ফ্লোরিডার পশ্চিম উপকূলের সব মানুষকে বাধ্যতামূলকভাবে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। আর এমন নির্দেশনার পরই রাস্তায় দেখা দেয় ব্যাপক যানজট।

নির্দেশ দেয়া সত্ত্বেও যারা থেকে যাচ্ছেন তাদের সতর্ক করে টম্পার মেয়র জেন ক্যাস্টর বলেন, ‘হারিকেন মিল্টন সেখানে বিপর্যয়কর প্রভাব ফেলবে। যদি নির্দেশনা অনুযায়ী সরে না যান, তাহলে আপনাদের মৃত্যু নিশ্চিত। মানুষকে সরে যেতে হবে। সত্যি বলতে, আমি আমার জীবনে এমন হারিকেন আগে কখনো দেখিনি।’

এরই মধ্যে আটলান্টিক মহাসাগরে ঘূর্ণিঝড় ‘মিল্টন’ আরো শক্তি সঞ্চার করে ক্যাটাগরি-৫-এ পরিণত হয়ে বিপজ্জনক ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এর প্রভাবে ফ্লোরিডার মধ্যাঞ্চলে ব্যাপক বৃষ্টিপাতও আকস্মিক বন্যা দেখা দিতে পারে।

আটলান্টিক মহাসাগরে ঘূর্ণিঝড় ‘মিল্টন’ আরো শক্তি সঞ্চার করে পাঁচ-ক্যাটাগরির বিপজ্জনক ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এ মুহূর্তে মেক্সিকোর ইউকাটান উপদ্বীপের জন্য ঘূর্ণিঝড়টি মারাত্মক হুমকি।

বুধবার এটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানতে পারে। ফ্লোরিডা এখনো হারিকেন ‘হেলেনের বিপর্যয় কাটিয়ে উঠতে পারেনি। নতুন করে হারিকেন ‘মিল্টনের ক্ষয়ক্ষতি এড়াতে স্থানীয় প্রশাসন অঙ্গরাজ্যের বাসিন্দাদের এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে।’

হারিকেন মিল্টনের কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ মাইল। সাফির স্যাম্পসন স্কেলের পাঁচটি ধাপের মধ্যে হারিকেনটি এখন সবচেয়ে শক্তিশালী মাত্রার।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানায়, রোববার বিকেলে হারিকেন মিল্টনকে মৌসুমি ঘূর্ণিঝড়ে শ্রেণিভুক্ত করা হয়। কিন্তু ২৪ ঘণ্টারও কম সময়ে এটি ৫-ক্যাটাগরির ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

বুধবার ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে যেতে পারে। অঙ্গরাজ্যটির পশ্চিম উপকূলসহ অন্যান্য কাউন্টি এরই মধ্যে স্থানীয় লোকজনকে জরুরি ভিত্তিতে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে।

কারণ, ঘূর্ণিঝড়ের প্রভাবে ভয়াবহ বাতাস, বৃষ্টি ও ১২ ফুট উচ্চতার জ্বলোচ্ছ্বাসের আশঙ্কা করছেন তারা। দুর্যোগ পরিস্থিতির জন্য নেয়া হচ্ছে প্রস্তুতি। হারিকেন সেন্টারের অনুমান, হারিকেনটি টাম্পা উপসাগরীয় অঞ্চলের মেট্রোপলিটন এলাকার কাছে আঘাত হানতে পারে। সেখানে ৩০ লাখেরও বেশি মানুষের বসবাস।

পিনেলাস কাউন্টি গত সোমবার পাঁচ লাখের বেশি মানুষকে বাধ্যতামূলক এলাকা ছাড়ার নির্দেশ দেয়। অন্যান্য কাউন্টির প্রশাসন নিচু এলাকার মানুষদের অপেক্ষাকৃত উঁচু এলাকায় আশ্রয় নেয়ার পরামর্শ দিয়েছে।

হারিকেন সেন্টার আরো জানায়, সোমবার দিবাগত রাত ৩টার দিকে ঘূর্ণিঝড়টি ইউকাটানের বন্দরনগরী প্রগ্রেসোর ৮০ মাইল পশ্চিম ও উত্তর-পশ্চিমে এবং টাম্পা উপসাগরের ৬৭৫ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। ঘণ্টায় ১০ মাইল গতিতে এটি পূর্ব দিকে অগ্রসর হচ্ছে।

হারিকেন সেন্টার জানায়, ইউকাটান উপদ্বীপের উত্তর উপকূলে মঙ্গলবার রাতে হারিকেনের প্রভাবে সৃষ্ট ঝড়ো হাওয়া ও বিধ্বংসী জ্বলোচ্ছ্বাস হতে পারে। ফ্লোরিডা উপকূলের দিকে অগ্রসর হওয়ার সময় হারিকেন মিল্টন আকারে বড় হতে পারে এবং ভয়াবহ বিপজ্জনক অবস্থায় থাকবে।

সূত্র : বাসস

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone